৬৭০০ রোহিঙ্গাকে হত্যা করেছে মিয়ানমারে সেনাবাহিনী

ডক্টরস উইদাউট বর্ডার এর তথ্য  মতে, ৬৭০০ রোহিঙ্গাকে হত্যা করেছে মিয়ানমারে সেনাবাহিনী
১৪ ডিসেম্বর ২০১৭,
বিশ্বজুড়ে শরণার্থীদের স্বাস্থ্য ও চিকিৎসা সেবায় নিয়োজিত আন্তর্জাতিক সংস্থা ডক্টরস উইদাউট বর্ডার আজ বৃহস্পতিবার এক তথ্যেসূত্রে জানিয়েছে, মিয়ানমারের সেনাবাহিনী কয়েক মাসে ৬ হাজার ৭শ’ও বোশি রোহিঙ্গাকে হত্যা করেছে।
ডক্টরস উইদাউট বর্ডার এর প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর নির্যাতন শুরুর প্রথম ৪ সপ্তাহেই সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের ৬ হাজার ৭শ জনকে হত্যা করা হয়েছে। তাদের মধ্যে ৭৩০ জন পাঁচ বছরের কম বয়সী নিশ পাপ শিশু।
গত ২৫ আগস্ট থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংগঠনটি নিজেদের এক জরিপের ভিত্তিতে এ তথ্য জানিয়েছে।
সংগঠনটি তথ্য মতে, বাংলাদেশে অবস্থানরত শরণার্থীশিবিরে রোহিঙ্গা শরণার্থীদের প্রায় ২ হাজার ৪৩৪টি পরিবারের ১১ হাজার মানুষের সঙ্গে তারা সরাসরি কথা বলেছে। সেই পরিবারগুলোর সকলেই বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের আগমনের বাংলাদেশে সীমানায় পৌঁছায়। জরিপের তুলনায় রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর অত্যাচার ও মৃত্যুর হার প্রকৃত অর্থে আরও অনেক বেশি হবে বলে তাদের দাবি।

মিয়ানমারের সেনাবাহিনীর অত্যাচার, নিধন ও অগ্নিসংযোগে তাদের অনুমানে সর্বমোট নয় হাজার মানুষের মৃত্যু ছাড়িয়ে যাবে বলে তারা মনে করছে। এদের মধ্যে ৭২ ভাগ মানুষ সরাসরি নির্যাতনের শিকার হয়েছে।

বিশ্বজুড়ে শরণার্থীদের স্বাস্থ্য ও চিকিৎসাসেবায় নিয়োজিত আন্তর্জাতিক সংগঠন ডক্টরস উইদাউট বর্ডার জানিয়েছে, আগস্ট মাস থেকে এ পর্যন্ত মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর তাণ্ডবের কারণে প্রায় ৬ লাখ ২০ হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।


BD Google News/BC Sarker

0 comments