রোহিঙ্গা সংকট বন-পরিবেশে-প্রকৃতিরর মারাত্মক প্রভাব ফেলছে

রোহিঙ্গা সংকট 
২০১৭-১২-১৩

  
মিয়ানমারের দমন-পীড়নের মুখে রোহিঙ্গারা পালিয়ে আসার  কারণে বাংলাদেশের বন ও পরিবেশে উপর ভিষণ প্রভাবিত হচ্ছে বলে বহির বিশ্বে নেতাদের জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসে ‘ওয়ান প্ল্যানেট সামিটে’ সফর সময়ে প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সংগঠণের দৃষ্টি আকর্ষণ করার জন্য এ কথা জানান। 

প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারের নিপীড়িত এক মিলিয়নের (১০ লাখ) বেশি নাগরিক বাংলাদেশে অনুপ্রবেশি করে আমাদের দেশ বড় ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করছে। মানবিক দিক বিবেচনা করে কক্সবাজারের এক হাজার ৭৮৩ হেক্টর বনভূমিতে এসব নিপীড়িত মানুষকে বাংলাদেশ আশ্রয় দিয়েছে। প্রলম্বিত এই উদ্বাস্তু সমস্যা ওই অঞ্চলে আমাদের বন ও পরিবেশের ওপর মারাত্মক প্রভাব ক্ষতি করছে। এ পরিস্থিতিতে সেখানে জলবায়ু অভিযোজন (ক্লাইমেট অ্যাডাপশন) বিরাট চ্যালেঞ্জে পড়েছে।

জলবায়ু অনুকূলে আনতে এবং ঐতিহাসিক দায়িত্ব পালনে উন্নত দেশগুলোকে তাদের প্রতিশ্রুতি পূরণ করারও তাগিদ ও ভারসাম্য ঠিক রাখর দৃষ্টি আকর্ষণ করছেন শেখ হাসিনা। তিনি বলেন, সবার যৌথ উদ্যোগেই কেবল আমরা এ বিশ্বকে নিরাপদ করতে পারি।

প্রধানমন্ত্রী বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, জলবায়ু পরিবর্তন প্রতিরোধ ও অভিযোজনের জন্য আমাদের সবার সম্মিলিত অঙ্গীকার ও কার্যক্রম ভারসাম্য, শান্তি, শৃঙ্খলা, স্থিতিশীলতা, সমৃদ্ধি এবং বৈষম্য মোকাবেলায় অবদান রাখবে।


BD Google News/BC Sarker

0 comments