ফেঞ্চুগঞ্জে বিদ্যুৎ ট্রান্সফর্মারে আগুনে ক্ষতি ৪০ কোটি টাকা অধিক

ফেঞ্চুগঞ্জে বিদ্যুৎ ট্রান্সফর্মারে আগুনে ক্ষতি ৪০ কোটি
২০১৭-১২-১২

 ফেঞ্চুগঞ্জের পালবাড়িতে বিদ্যুতের প্রবাহের গ্রিড লাইনের ট্রান্সফর্মারে আগুন জ্বলরে ভিষণ ভাবে।
সিলেট: সিলেটের ফেঞ্চুগঞ্জের পালবাড়িতে বিদ্যুতের প্রবাহের গ্রিড লাইনের ট্রান্সফর্মারে আগুন লেগেছে। যাতে অনুমান করা হচ্ছে প্রায় ৪০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে সাধারন ধারণা করা হচ্ছে। ঘটনা বিষয়টি খতিয়ে দেখতে গঠন করা হয়েছে উচ্চ পর্যায়ের চার সদস্যের তদন্ত কমিটি।

ঢাকার বিদ্যুৎ বিতরণ বিভাগের প্রধান প্রকৌশলী (সঞ্চালন-১) এমদাদুল ইসলামকে তদান্ত কমিটির প্রধান করে গঠিত কমিটিতে পরিচালক উচ্চপদস্থ আরো তিনজনকে নিয়ে তদন্ত কমিটির গঠিত হযেছে।কমিটির সদস্যরা মঙ্গলবার (১২ ডিসেম্বর) ঘটনাস্থল পরিদর্শন করবেন। তথ্যটি নিশ্চিত দৈনিক নিউজ সূত্র।

সোমবার (১১ ডিসেম্বর) বেলা প্রায় ১১টায়  ফেঞ্চুগঞ্জ পালবাড়িতে বিদ্যুতের গ্রিড লাইনে ৩০০ এমপিএ (১৩২/২৩০) ট্রান্সফর্মারে বিদ্যুতের শর্টসার্কিট থেকে হঠাৎ আগুন লাগে যায়। দ্রুত সে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়লে জাতীয় গ্রিড লাইন প্রবাহ বন্ধ করে দেওয়া হয়। এতে মৌলভীবাজার, হবিগঞ্জ, সিলেট ও কুমিল্লার কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ একে বারেই বন্ধ থাকে। 

ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের একত্রিত হযে সমন্বিতভাবে আগুন নিয়ন্ত্রণে আসে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকেই আগুনের সূত্রপাত হয় বলে দৈনিক নিউজিগুলোকে জানান গ্রিড সেকশনের কর্মকর্তারা। 
তবে আগুন লাগার ব্যপারটি দিনভর মন্তব্য না করে লুকোচুরিই করেছেন কর্মকর্তারা। অবশ্য গ্রিড সেকশনে কর্মরত একাধিক কর্মকর্তারা নাম গোপন রাখার শর্তে বলেন, আগুনে পুড়ে যাওয়া ট্রান্সফর্মারের তেল ধারণক্ষমতা ছিল ৪ হাজার ক্যালোর। এই ট্রান্সফর্মার ১৩২ কেভি ইম্পোর্ট ও ২৩০ কেভি বিদ্যুৎ সরবরাহ কার্য ক্ষমতাসম্পন্ন ছিল। 

সংশ্লিষ্টরা জানান, আগুন লাগার ঘটনায় অন্তত ৪০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হতে পারে। এরমধ্যে শুধু ট্রান্সফর্মারের মূল্যই ছিল অনুমানিক ১২ কোটি। এটি বিদেশ থেকে আনতে খরচ হয়েছে কমপক্ষে আরো ৬ কোটি টাকা। এছাড়া অন্যান্য যন্ত্রপাতিসহ পুড়ে ক্ষয়ক্ষতি ৪০ কোটি টাকায় পৌঁছাতে পারে।  

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানায়, এতো উচ্চ ক্ষমতাসম্পন্ন ট্রান্সফর্মারে আগুন লাগতে হলে ১৬০ ডিগ্রি উত্তপ্ত বা হাইটেনশন হতে হয়। অথবা ৩শ সেন্টিগ্রেড হাইটেনশন উত্তপ্ত হলে তবেই আগুন তৈরি হতে পারে। সেখানে মাত্র ১২০ ডিগ্রি। বিষয়টি এখন তদান্ত সাপেক্ষ।

BD Google News/BC Sarker

0 comments