বেগম রোকেয়ার জীবনী। যার জন্ম দিন অাজ

ইতিহাস কালের চিরকালের স্বাক্ষী। ইতিহাস মানুষকে ভাবা-ধারা, তাড়িত করে। প্রতিদিনের অসাধারণ ঘটনাই কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে লিপিবদ্ধ, তা মানবসভ্যতার বিরল।
তাই ইতিহাসের পাতা সব সময় অসাধারণ মানুষের গুরুত্ব বহন করে।
‘ইতিহাসের এই দিনে’।

০৯ ডিসেম্বর, ২০১৭, শনিবার। ২৫ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ। জেনে নিন ইতিহাসের এই তারিখে যা ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা।

এইদিনে আরো কিছু ঘটনাঃ
ঐতিহাসিক ঘটনা-
১৯৬১  - টাঙ্গানিকা স্বাধীনতা অর্জন করে।
১৮৮৩ - মৃণালিনী দেবীর সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের শুভ বিবাহ হয়।
১৯৯১   - ইউরোপিয়ান কমিউনিটি ১৯৯৯ সালের মধ্যে অভিন্ন কেন্দ্রীয় ব্যাংক ও অভিন্ন মুদ্রা চালুর সিদ্ধান্ত নেয়।
১৯১৭    - ফিনল্যান্ড স্বাধীনতা লাভ করে।

জন্ম দিবস-
১৬০৮ - জন মিলটন, বিশ্বখ্যাত ব্রিটিশ কবি’র জন্ম এই দিনে। তার ্উল্লেখযগ্য কাব্য ‘প্যারাডাইস লস্ট’-এর কারণে তিনি অধিক পরিচিত।
১৮৮০ - বেগম রোকেয়া, খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক নারী। রংপুরের পায়রাবন্দে জন্ম গ্রহণ করে। পরে তার নামের সাথে স্বামীর নাম যোগ হয়ে, নাম হয় বেগম রোকেয়া রোকেয়া সাখাওয়াত হোসেন, প্রকৃত নাম ছিল রোকেয়া খাতুন। তবে তাকে বেগম রোকেয়া নামেই ডাকা হতো।  তৎকালীন সমাজব্যবস্থায় রোকেয়া ও তার বোনদের পড়াশোনা করতে স্কুলে পাঠানো হয়নি, তাদের ঘরে আরবি ও উর্দু শেখানো হতো। তবে রোকেয়ার বড় ভাই ইব্রাহীম সাবের আধুনিকমনা ছিলেন। তিনি বোন রোকেয়া ও করিমুন্নেসাকে ঘরেই গোপনে বাংলা ও ইংরেজি শেখান ব্যবস্থা করে দেন। ১৮ বছর বয়সে রোকেয়ার বিয়ে হয় ভাগলপুরের ডেপুটি ম্যাজিস্ট্রেট সৈয়দ সাখাওয়াত হোসেনের সাথে। বিয়ের পর রোকেয়ার আধুনিক পড়ালেখা আরও পুরোদমে শুরু হয় এবং তিনি সাহিত্যাঙ্গনেও প্রবেশের সুযোগ পান। বেশ কয়েকটি স্কুল পরিচালনা ও সাহিত্যচর্চার পাশাপাশি জীবনের শেষ দিন পর্যন্ত রোকেয়া নিজেকে সাংগঠনিক ও সামাজিক কর্মকাণ্ডে নিজেকে ব্যস্ত রাখেন। ১৯১৬ সালে তিনি মুসলিম বাঙালি নারীদের সংগঠন ‘আঞ্জুমানে খাওয়াতিনে ইসলাম’

BD Google News by BC Sarker

0 comments