বহু প্রতিক্ষার পর নাটকীয় ম্যাচ জিতে নিল- ফাইনালে রংপুর রাইডার্স

বহু প্রতিক্ষার পর নাটকীয় ম্যাচ জিতে নিল রংপুর
১১ ডিসেম্বর ২০১৭, 
রংপুরের এই জয় উল্লাস পরিণত হলো ফাইনালে ফেলার। 
রংপুর রাইডার্সের টপ অর্ডার ব্যটর্স  ম্যনরা ঘুমিয়ে ছিল পুরো বিপিএলে জুড়ে। ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালাম ও জনসন চার্লসের মতো ব্যাটসম্যান থাকার পরও আসংখ্যর ঝড় তুলতে দেখা যায়নি তাঁদের। এই কচ্ছপের গেমের মত শুরু করেছে নক আউট পর্বে এসে। এলিমিনেটরে ঝোড়ো সেঞ্চুরিতে গা ঝাড়া দিয়েছিলেন ক্রিস গেইল। দ্বিতীয় কোয়ালিফায়ারে এসে ঘুম ভঙ্গল চার্লস ও ম্যাককালাম। এই দুজনের তাণ্ডবে ১৯২ রান জুটি তুলেছিল রংপুর। তাড়া করতে করতে কুমিল্লা শেষ বলে অলআউট হয়েছে মাত্র ১৫৭ রানে। ৩৬ রানে জিতে ফাইনালে খেলবে এখন রংপুর রাইডার্স। আগামীকাল প্রথমবার মত শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে মুখোমুখি হবে তিন তিন বারের চ্যাম্পিয়ন ঢাকার সাথে।

কাল অনেক চেষ্টার পর ৭ ওভারে ১ উইকেটে ৫৫ রানে থেমেছিল রংপুর। প্রথম দুই ওভারে মাত্র ৬ রান। চার্লসের তখনো অর্ধশত হয়নি। ম্যাককালামও ১১ বলে মাত্র ৭ রান। দশম ওভারে গ্রায়েম ক্রেমারের ওভারে দিয়ে বদলে যেত শুরু করল ম্যাচের ভাবধারা। প্রথম বলে অর্ধশত বুঝে নিলেন চার্লস। আর দুই ব্যাটসম্যান দুই ছক্কায় নিলেন ১৭ রান।

ঝড় শুরু হর, ঝড় আর থামল না। পুরো টুর্নামেন্টে ঘুমিয়ে থাকা চার্লস ৫ ম্যাচে করেছিলেন মাত্র ৩৮ রান। সেই চার্লস ৯টি চার ও ৭টি ছক্কায় তুললেন ১০৫! সেঞ্চুরি হচ্ছিলই না যে বিপিএলে, সর্বশেষ তিন ম্যাচে দেখা গেল তিন সেঞ্চুরি! 
ঘুম ভাঙা অন্যজন ম্যাককালাম অবশ্য চার মারায় কোনো আগ্রহ দেখাননি। আল আমিন হোসেন ও ক্রেমারকে বেধড়ক পিটিয়ে ৯টি ছক্কায় সাজিয়েছেন তার পুরো ইনিংস। সঙ্গে এক চারে ৪৬ বলে ৭৮ রান করে খান্ত দিয়েছেন। পুরো টুর্নামেন্টে যে ঝড় দেখা যায়নি বলে এত সমালোচনা, সেইটা সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচেই দেখিয়ে দিলেন ম্যাককালাম।

দ্বিতীয় উইকেট জুটিতে ১৫১ রান তুলে হাসান আলীর দুর্দান্ত ১৯তম ওভারের শেষ বলে আউট হয়েছেন এই কিউয়ি। শেষ ৩-৪ ওভারে চার্লস শুধু সেঞ্চুরিই পাননি, দলকে দিয়েছেন প্রায় দুইশ (১৯২) কাছাকাছি স্কোর। শেষ ১১ ওভারে ১৩১ রান তুলেছে রংপুর রাইডার্স!

চাপের মুখে নেমে প্রথম ওভারে চার-ছক্কা মেরে আশা প্রদিক জালিয়েছে লিটন দাশ। আম্পায়ারের ভুলে ডিসিশনে প্লে জীবন পাওয়া তামিম ইকবাল ঝড়ের ইঙ্গিত দিয়েও থেমেছেন। ১৯ বলে ৩৬ রান করে আউট হয়েছেন মাশরাফি বলে। ইমরুল কায়েস চেহারা দেখিয়েই (০) ফিরে গেছেন। শোয়েব মালিক ওয়ানডেতেও প্রশ্ন তোলার মতো এক ইনিংস খেলেছেন (১৪ বলে ১০ রান)। এরই ধারাবাহিকতায় এক’শ হবার আগে বিদায় নিয়েছেন লিটনও (৩৯ রান)।

৬ নাম্বারে নেমে জশ বাটলার যা প্রয়োজন অনুয়ায়ী চেষ্টা করেছিলেন। কিন্তু তাঁর ১৬ বলে ২৬ রান প্রয়োজনের তুলনায় খুব কম। বিশেষ করে মারলন স্যামুয়েলসের হতবাক ব্যাটিং (৩০ বলে ২৭ রান) কুমিল্লার হতাশা কারণ।

কুমিল্লার হতাশা আরও এগুতে পারে। গ্রুপ পর্বে সেরা দল ছিল তারা। কাল টুর্নামেন্টের মাঝপথে নিয়ম বদলে না গেলে ফাইনালে উঠে যেত তারাই। এ নিয়ে ক্ষোভ আছে কুমিল্লার মধ্যে। দলটির অন্যতম মালিক নাফিসা কামাল নিজের সেই ক্ষোভর প্রকাশ দিয়েছেন সামাজিক মাধ্যমে। ফাইনালে পদার্পণ আজ পিছলে হড়কে গেল। 

রংপুর অবশ্য দাবি করতে পারে, আমরা তো- খেলেই জিতেছি। খেলায় সেরা দলটাই ফাইনালে যাবে সেটাই স্বাভাবিক। রংপুর রাইডার্সের সামনে এখন নিজেকে আগামী কালকের ফাইনালে সেরা প্রমাণ করার পালা। যেখানে ঢাকার সামনে থাকল বাড়তি বিশ্রামের সুবিধাটুকুও। ২০-২০ ওভারের ম্যাচ দুই দিনে শেষ হওয়ার মাঝখানে এতসব নাটকীয় আর অনিশ্চয়তা চিন্তা ফেলে রেখে তরতাজা হওয়ার সময় টাও পাচ্ছে না রংপর রাইডার্স।

ক্রিকেটের আরো ‍খবার

BD Google News/BC Sarker

0 comments